বৃহস্পতিবার, ১৯ মে, ২০১১

প্রধান তথ্য কমিশনার, বাংলাদেশ

মোহাম্মদ জমির

রাষ্ট্রদূত (অবঃ) মোহাম্মদ জমির,
প্রধান তথ্য কমিশনার,
তথ্য কমিশন ।
মোহাম্মদ জমির, পেশাদার কুটনীতিবিদ হিসাবে ইউরোপের বহু দেশে রাষ্ট্র দূত হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি অর্থনৈতিক ও সামাজিক কমিশন এশিয়া ও পেসেফিক অঞ্চল স্থায়ী প্রতিনিধি, ফাও, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রারাম, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন ফান্ড ফর ইউরোপিয়ান কমিউনিটি এবং গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সচিব হিসাবে কর্মরত থেকেছেন।

তিনি ঢাকায় সাহিত্য ও আইন বিষয়ে উচ্চতর ডিগ্রী লাভ করেন। অতিরিক্ত প্রাতিষ্ঠানিক শিক্ষা হিসেবে তিনি আরবী ভাষা এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে  ব্রিটিশ মিডিলইস্ট সেন্টার ফর এ্যারাবিক স্টাডিজ, শেলাম, লেবাননে পড়াশুনা করেন। তিনি সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক মানবাধিকার আইন বিষয়ে, এবং সুইডেনের উপসালায় শান্তি ও বিরোধ  বিষয়ে পড়াশুনা করেন।  

কূটনৈতিক হিসাবে চৌত্রিশ বছরের কর্মকালে তিনি গুরুত্বপূর্ন কূটনৈতিক মিশন নিয়ে বইরুত, কায়রো, তেহেরান, ট্রিপলি, ওটোয়া, ব্যাংকক, লন্ডন, জেদ্দা (ওআইসিতে), রোম এবং ব্রাসেলসে  দায়িত্ব পালন করেন।

তিনি দীর্ঘ দিন যাবৎ অপ-এড কলাম ও সাহিত্য বিষয়ে বিভিন্ন দেশি সংবাদপত্র ও বিদেশি জার্নালে নিয়মিত লিখে আসছেন। এছড়া তিনি দুর্নিতি দমন,  সুশাসন, পানি ব্যবস্থাপনা, ও নবায়ন যোগ্য শক্তি সম্পর্কিত  সুশিল সমাজের একজন অন্যতম সদস্য হিসাবেও অনেক অবদান রাখছেন।

Promotion of Access to Information act, 2000 - South Africa

  PART 1 INTRODUCTORY PROVISIONS CHAPTER 1 DEFINITIONS AND INTERPRETATION Definitions 1. In this Act, unless the context otherwise indicates—...